আমি কিভাবে ডায়েটের সাথে কোলেস্ট্রল কম করতে পারি?

আমি কিভাবে ডায়েটের সাথে কোলেস্ট্রল কম করতে পারি?
উচ্চ কোলেস্ট্রলের স্তর আপনাকে করোনারী ধমনীর রোগ এবং অন্যান্য হৃদয় সমস্যার বিপদে রাখে.

প্রথমে, দেখি কোলেস্ট্রল কি?

আপনার শরীরকে যথাযথভাবে কাজ করার জন্য কিছু কোলেস্ট্রল প্রয়োজন. যে কোনও ক্ষেত্রে, যদি আপনার রক্তে অনেক কিছু থাকে, তাহলে এটি আপনার করিডরের ডিভাইডারদের অনুসরণ করতে পারে এবং সীমাবদ্ধ করতে পারে বা তাদের ব্লকও করতে পারে. এটি আপনাকে করোনারি আর্টারি ডিজিজ এবং অন্যান্য হৃদয় সমস্যার বিপদে রাখে.

 

লিপোপ্রোটিন:

কোলেস্ট্রল লিপোপ্রোটিন নামের প্রোটিনের রক্তের মাধ্যমে যায়.

একটি প্রকার: কম ডেনসিটি লিপোপ্রোটিন (এলডিএল)কে সাধারণত "খারাপ" কোলেস্ট্রল বলা হয়. একটি উচ্চ এলডিএল স্তর আপনার কোর্সে কোলেস্ট্রলের উন্নয়নকে প্রম্পট করে.

একটি অন্য প্রকার: হাই-ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল) এখন এবং আবার "ভালো" কোলেস্ট্রল বলা হয়. এটি আপনার শরীরের বিভিন্ন টুকরো থেকে আপনার লিভারে কোলেস্ট্রল বানায়. সেই মুহূর্তে, আপনার লিভার আপনার শরীর থেকে কোলেস্ট্রল মুছে ফেলে.

 

উন্নত কোলেস্ট্রলের জন্য ওষুধগুলি কি?

উন্নত কোলেস্ট্রলের ঔষধগুলি জীবন পরিবর্তন এবং প্রেসক্রিপশনের হৃদয়-স্বাস্থ্যকর উপায়.

জীবনের পরিবর্তনের উপায় ভাল ভোজন, ওজন ব্যবস্থাপনা এবং ব্যায়াম অন্তর্ভুক্ত করে.

 

আমি কিভাবে ডায়েট দিয়ে কোলেস্ট্রল নিম্ন করতে পারি?

জীবন পরিবর্তনের হৃদয়-স্বাস্থ্যকর উপায় আপনার কোলেস্ট্রল নিয়ে আসার জন্য একটি খাওয়ার রেজিমেন অন্তর্ভুক্ত করে. ড্যাশ খাওয়ার পরিকল্পনা এমন একটি উপায়.

 

আরেকটি চিকিৎসাজনিত জীবনশৈলী ডিয়েট পরিবর্তন করে, যা পরামর্শ দেয় যে:

আরো সুস্থ মোটা বাছাই করুন - আপনার মোট মোটা এবং সঠিক মোটা উভয়কেই সীমাবদ্ধ করা উচিত. আপনার দৈনন্দিন ক্যালোরির 25 থেকে 35 শতাংশ ডায়েটারি মোটা থেকে আসা উচিত, এবং আপনার দৈনিক ক্যালোরির 7 শতাংশ স্যাচুরেটেড ফ্যাট থেকে আসা উচিত.

 

কলেস্ট্রলের সাথে কাটঅফ পুষ্টি - অবশেষে আপনি আপনার কোলেস্ট্রল নিয়ে আসার চেষ্টা করছেন, আপনাকে প্রতিদিন 200 মিলিগ্রামের মধ্যে কোলেস্ট্রল থাকা উচিত. উদাহরণস্বরূপ, লিভার এবং অন্যান্য অঙ্গ মাংস, ডিম ইয়ল্ক, চিংড়ি এবং সম্পূর্ণ দুধ ডায়েরী আইটেমগুলির পুষ্টি করা হয়েছে.

 

অনেক দ্রবণীয় ফাইবার খান - দ্রবণীয় ফাইবারে উচ্চতর পুষ্টি আপনার পেটের সাথে সম্পর্কিত প্রচুর পরিমাণ প্রসারিত কলেস্ট্রল থেকে রাখতে সাহায্য করে. উদাহরণস্বরূপ, ওট এবং ওট গম ফল, উদাহরণস্বরূপ, অ্যাপল, কলা, কমলা, পিয়ার্স, এবং প্রুনস লেগুম, উদাহরণস্বরূপ, কিডনি বীন, লেন্টিল, চিকপিস, মটর এবং লিমা বীনস এই পুষ্টিগুলি অন্তর্ভুক্ত করে

 

অনেক ফল এবং সব্জি খান - মাটির পণ্যগুলিতে সম্পদশালী একটি খাওয়া নিয়মকানুন আপনার খাওয়ার রুটিনে গুরুত্বপূর্ণ কোলেস্ট্রল নিম্নস্তর নিয়ে আসতে পারে. এই মিক্সগুলিকে প্ল্যান্ট স্ট্যানল বা স্টেরল বলা হয়, অসুবিধাজনক ফাইবারের মত কাজ করে.

 

ওমেগা-3 অসংখ্য চর্বিতে উচ্চ মাছ খান - এই অ্যাসিডগুলি আপনার এলডিএল লেভেল নিয়ে আসবে না, তবুও তারা আপনার এইচডিএল লেভেল বাড়াতে সাহায্য করতে পারে. তাই তারা আপনার হৃদয়কে রক্ত ক্লট এবং জ্বলন্ত থেকে বাঁচাতে পারে এবং আপনার কোরোনারি ব্যর্থতার বিপদ হ্রাস করতে পারে. ওমেগা-3 অসঞ্চিত চর্বিগুলির একটি ভালো সুস্থতা যা স্যামন, মাছ (ক্যান করা বা নতুন) এবং ম্যাকরেল একত্রিত করে. এই মাছগুলিকে প্রতি সপ্তাহে দুবার খাওয়ার চেষ্টা করে.

 

কম নমক - আপনাকে সোডিয়ামের পদক্ষেপ (লবণ) সীমাবদ্ধ করার চেষ্টা করতে হবে যেটি আপনি প্রতিদিন 2,300 মিলিগ্রামের (প্রায় 1 টিস্পুন নমক) কাছাকাছি খাবেন. এটি আপনার খাওয়া সমস্ত সোডিয়ামকে অন্তর্ভুক্ত করে, এটি রান্না বা টেবিলে অথবা খাদ্য বস্তুতে কার্যকরভাবে উপস্থিত করা হয়েছে কিনা. নমনীয় প্রতিবন্ধকতা আপনার কোলেস্ট্রলকে কম করবে না, তবে এটি আপনার ডাউন নিয়ে আসার সাহায্যে আপনার হৃদরোগের বিপদকে কম করতে পারে. আপনি টেবিলে বা রান্না করার সময় আপনার সোডিয়াম কম করতে পারেন এবং "কোন অতিরিক্ত নুন" পুষ্টি এবং ফ্লেভার বাছাই করে নিতে পারেন.

 

ব্রেকিং পয়েন্ট লিকোর -মদ অতিরিক্ত ক্যালোরি যোগ করে, যা ভার লাভকে দ্রুত বাড়াতে পারে. অতিরিক্ত ওজন থাকার ফলে আপনার LDL লেভেল বাড়াতে পারে এবং আপনার HDL লেভেল কম হতে পারে. এমনকি অনেক মদ আপনার হার্ট ইলনেসের বিপদকে বিস্তারিত করতে পারে যেহেতু এটি আপনার সার্কুলেটরি স্ট্রেন এবং ফ্যাটি অয়েল লেভেল বাড়াতে পারে. একটি পানীয় হল একটি গ্লাস ওয়াইন, লেজার বা কঠোর অ্যালকোহল এবং প্রস্তাব হল যে

 

পুরুষদের প্রতিদিন মদ থাকা দুটি পানীয় কাছাকাছি থাকতে হবে

 

মহিলাদের প্রতিদিন মদ থাকা একটি পানীয় কাছাকাছি থাকতে হবে

 

এছাড়াও, খাবারের লেবেল আপনাকে কতটা মোটা, স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্ট্রল, ফাইবার এবং সোডিয়াম ক্রয় করতে সহায়তা করতে পারে.

ট্যাগ : #মেডিসার্কেল #কোলেস্টেরল #HDL #LDL #VLDL #hormones #hearthealth #arterydisease

লেখক সম্পর্কিত


রবিয়া মিস্ট্রি মুল্লা

'পাত্রগুলিকে তাদের কোর্স পরিবর্তন করার জন্য, তাদেরকে প্রথমে একটি শক্তিশালী বাতাস দ্বারা আঘাত করতে হবে!'
সুতরাং এখানে আমি 6 বছর পরিকল্পনার আহার পরিকল্পনার পরে স্বাস্থ্য এবং গবেষণার উপর আমার চিন্তা করছি
একজন ক্লিনিকাল ডায়েটিশিয়ান এবং ডায়াবিটিস এডুকেটর হওয়ার ফলে আমার সবসময় একটি নতুন কোর্সের দিকে বাতাস থেকে আঘাত করার জন্য একটি জিনিস ছিল!
আপনি আমাকে [ইমেল সুরক্ষিত] এ লিখতে পারেন

সম্পর্কিত গল্পগুলি

লোড হচ্ছে অনুগ্রহ করে একটু অপেক্ষা করুন...
-বিজ্ঞাপন-





এখন ট্রেন্ডিং

রিভাইভ থেরাপিউটিক্স উত্তর ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির সাথে সহযোগিতা করে সাইলোসিবিন তৈরি করার জন্যজানুয়ারি 16, 2021
নোপ বায়োসায়েন্সেস ওরাল ডেক্সপ্রামিপেক্সোল ইওসিনোফিলিক অ্যাস্থমার ফেজ 2 এক্সহেল ট্রায়াল থেকে ফলাফল ঘোষণা করেজানুয়ারি 16, 2021
কোভিড 19 এর বিরুদ্ধে ভারতের লড়াই স্ব-আত্মবিশ্বাস এবং স্ব-নির্ভরতার মধ্যে একটি, প্রধানমন্ত্রীকে বরাদ্দ করেজানুয়ারি 16, 2021
নতুন COVID স্ট্রেন বাইরে রাখার জন্য ইউকে সোমবার থেকে সমস্ত ট্র্যাভেল করিডোর বন্ধ করবেজানুয়ারি 16, 2021
জানসেন ডার্জালেক্স ফাসপ্রো-এর জন্য ইউ.এস. এফডিএ অনুমোদন পেয়েছেনজানুয়ারি 16, 2021
ছয়টি ইইউ দেশ বলে পিফাইজার-বায়োনটেক ভ্যাকসিন ডেলিভারি হওয়ার পর 'পরিস্থিতি গ্রহণযোগ্য নয়'জানুয়ারি 16, 2021
বিজ্ঞানীরা ভ্যাক্সিন নিরাপত্তা, দক্ষতা এবং গ্লোবাল আর অ্যান্ড ডি ফোরামে অ্যাক্সেস মোকাবেলা করেনজানুয়ারি 16, 2021
জুবিল্যান্ট থেরাপিউটিক্স উইস্টার ইনস্টিটিউটের সাথে গবেষণার সহযোগিতা ঘোষণা করে নভেল পিএডি4 ইনহিবিটরদের কার্যকলাপ মূল্যায়ন করার জন্যজানুয়ারি 16, 2021
কোভিড-19 ভ্যাকসিন: সাধারণ সমাধান, প্রতিযোগিতা নয়জানুয়ারি 16, 2021
ইউনাইটেড স্টেটস ওয়েস্টওয়াটারে হাইপার-ট্রান্সমিসযোগ্য SARS-CoV-2 ভেরিয়েন্ট সনাক্ত করা হয়েছেজানুয়ারি 16, 2021
মহারাষ্ট্র রিপোর্ট করেছে 3,145 নতুন কভিড-19 কেসজানুয়ারি 16, 2021
দিল্লী গত 24 ঘন্টায় COVID-19 এর 295 নতুন কেস রিপোর্ট করেছেজানুয়ারি 16, 2021
দিল্লী গত 24 ঘন্টায় COVID-19 এর 295 নতুন কেস রিপোর্ট করেছেজানুয়ারি 16, 2021
সরকার 11 রাজ্যে বার্ড ফ্লু ছড়ানোর নিশ্চিতকরণ করেছেজানুয়ারি 16, 2021
সন্ধ্যার স্ন্যাকের জন্য স্বাস্থ্যকর রেসিপিজানুয়ারি 16, 2021
চীন হেবেই এবং হিলঙ্গজিয়াং প্রান্তে গভীর বিরতির মুখোমুখি হচ্ছেজানুয়ারি 16, 2021
DCGI থেকে 3য় পর্যায়ের মানব পরীক্ষার জন্য ডঃ রেডির অনুমোদন অনুমোদন : রাশিয়ান স্পুটনিক ভি ভ্যাক্সিনজানুয়ারি 16, 2021
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ সকালে বিশ্বের বৃহত্তম কোভিড-19 ভ্যাক্সিনেশন প্রোগ্রাম চালু করবেজানুয়ারি 16, 2021
ভাইভব তেওয়ারি সহ-প্রতিষ্ঠাতা, এবং সিওও, পোর্টিয়া মেডিকাল পোর্টি তৈরির জন্য - এশিয়ার সবচেয়ে বড় এবং দ্রুত বৃদ্ধি পাওয়া হোম কোয়ালিটি হেলথকেয়ার প্রোভাইডার জানুয়ারি 16, 2021
বাচ্চা এবং তরুণ প্রাপ্তবয়স্কদের এএলকে-পজিটিভ অ্যানাপ্লাস্টিক লার্জ সেল লিম্ফোমার জন্য ইউএসএফডিএ দ্বারা অনুমোদিত পিফাইজারের জালকোরিজানুয়ারি 15, 2021