অ্যাঞ্জিওপ্লাস্টি পোস্ট নিউট্রিশন - কি খাবেন এবং কি খাবেন না?

d Nutrition post Angioplasty - কি খাবে এবং কি খাবেন না?
স্পষ্ট হৃদয়-স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনার কোলেস্ট্রল কম করে, আপনার রক্তচাপ কম করে আনতে এবং নমনীয় ভর্তি এবং অপ্রত্যাশিত মোটা উপায় বাড়ানোর মাধ্যমে নিজের শরীরের ওজন স্বাস্থ্যকর রাখার মাধ্যমে ফল এবং সবজির উপায় বাড়ানোর মাধ্যমে আপনার শরীরকে স্বাস্থ্যকর যোগাযোগ করতে সাহায্য করতে পারে.

     আপনার কারোনারি ধমনীর রোগ হওয়ার উপর, আপনার হৃদয়ের ধমনী একটি স্টিকি উপাদান দ্বারা বন্ধ করা হয় যার জন্য অ্যাঞ্জিওপ্লাস্টি হল ধমনীর মাধ্যমে রক্ত চলন পুনরায় স্থাপন করার পদ্ধতি. 

ডাক্তাররা হাতে একটি শিরার মাধ্যমে একটি পাতলা টিউব চালায় অথবা আর্টারিতে সাইট পর্যন্ত ক্রচ করে যার শেষ পর্যন্ত একটি অনাবৃত বেলুন আছে. যখন টিউব সেট আপ হয়ে যায়, তখন ডাক্তাররা বেলুনটিকে আর্টারির দেওয়ালের বিরুদ্ধে প্লেক আউটওয়ার্ড করে যা শিরাকে বড় করে আর রক্ত প্রবাহ পুনরায় স্থাপন করে.

 

বিশেষজ্ঞরা অ্যাঞ্জিওপ্লাস্টি ব্যবহার করতে পারেন: 

  • হৃদয়ে রক্ত প্রবাহ কম করে বুকের ব্যথা কমান
  • কার্ডিওভাস্কুলার ব্যর্থতা থেকে হার্ট মাসলের ক্ষতি কমান

 

অসংখ্য ব্যক্তিরা অ্যাঞ্জিওপ্লাস্টির পর দিন ফিরে আসতে পারেন এবং বাড়িতে ফিরে আসার সাত দিনের মধ্যে কাজ পুনরায় দেখতে পারেন. 

কিছু ব্যক্তিদের জন্য, অ্যাঞ্জিওপ্লাস্টির মাধ্যমে একটি বাধাযুক্ত ধমনী খুলতে যাওয়া একটি উল্লেখযোগ্য স্মারক হতে পারে যাতে তাদের হৃদয়ের সুস্থতা উন্নত করতে পারে.

আপনার জীবনের পথ বদলানোর জন্য এখন একটি আদর্শ সুযোগ, এবং হৃদয়-স্বাস্থ্যকর খাবার নিয়মের উপর শূন্য.

 

স্পষ্ট হৃদয়-স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনার কোলেস্ট্রল কম করে, আপনার রক্তচাপ কম করে আনতে এবং নমনীয় ভর্তি এবং অপ্রত্যাশিত মোটা উপায় বাড়ানোর মাধ্যমে নিজের শরীরের ওজন স্বাস্থ্যকর রাখার মাধ্যমে ফল এবং সবজির উপায় বাড়ানোর মাধ্যমে আপনার শরীরকে স্বাস্থ্যকর যোগাযোগ করতে সাহায্য করতে পারে.

 

হৃদয়-স্বাস্থ্যকর খাবারে অন্তর্ভুক্ত করার পুষ্টি

যেহেতু আপনি অ্যাঞ্জিওপ্লাস্টি থেকে পুনরাবৃত্তি করেন, আপনার দিনের ডিনার প্ল্যানের দ্বারা এই পুষ্টিগুলি যোগ করুন বিবেচনা করুন: 

  • সমস্ত অনা - সমস্ত দাগ গ্রহণযোগ্য, তবুও বার্লি এবং ওটস একটি অসাধারণ জিনিস রয়েছে যা বিটা-গ্লুকান নামক একটি ফাইবার যা আপনার পেটের থেকে কোলেস্ট্রলকে শোষণ করে এবং সার্কুলেটরি সিস্টেম পর্যন্ত পৌঁছতে থাকে.
  • ফল এবং সব্জি - এরা পোটাশিয়ামের একটি চমৎকার সুস্থতা, যা সোডিয়ামের প্রভাব হ্রাস করতে পারে এবং রক্তচাপ চাপ দিয়ে কম সহায়তা করতে পারে. বেরি বিশেষ করে হৃদয়-স্বাস্থ্যকর. পিয়ার্স এবং অ্যাপলস ঝুঁকি কম করতে সাহায্য করতে পারে. চাইম পেপার, টমেটো, গাজর এবং ভারডেন্ট সবুজ পোষাকগুলি মূলত পুষ্টিকর এবং ক্যারোটিনয়েডের অসাধারণ ওয়েলসপ্রিং, এক ধরনের ক্যান্সার প্রিভেনশন এজেন্ট, সাধারণত সুস্বাস্থ্যকর কথা বলার জন্য. ক্র্যানবেরিগুলি হল অন্য একটি গ্রহণযোগ্য সিদ্ধান্ত যেহেতু তারা জ্বলন্তকে কম করতে সাহায্য করে এবং রক্ত বাহিনীর সম্পর্ক বাড়ায়. সুতরাং নিশ্চিত করুন যে প্রতিটি খাবারে ফল এবং সব্জি খাবে.
  • স্বাস্থ্যকর মোটা - সব মোটা খারাপ নয়. শুধুমাত্র সুস্থ অসংখ্য মোটা এবং কাটঅফ করুন যে আপনি সাধারণত কত মোটা খায়, কারণ সমস্ত মোটা অনেক ক্যালোরি রয়েছে. উদাহরণস্বরূপ, লেক ট্রাউট, ম্যাকরেল, হেরিং, স্যামন, সারডিন এবং টুনা এর মধ্যে মাছটি অসাধারণ রক্তচাপ এবং রক্তচাপ এর বিপদকে কম করে তোলে. অলিভ এবং ক্যানোলা তেল অতিরিক্তভাবে সুস্থ মোটা এবং মাটির জন্য একটি অসাধারণ সোয়াপ. সেই মুহূর্তে যখন স্যাচুরেটেড ফ্যাট মার্গারিন এবং বেকন অয়েলের একটি অংশ, উদাহরণস্বরূপ খাওয়ার রুটিনে অসংখ্য মোটা, কোলেস্ট্রলের স্তর উন্নত হয়. 
  • নাট, বীন এবং বীজ - আপনার হৃদয়ের জন্য উপযোগী. তারা সার্কুলেটরি স্ট্রেন নিয়ে আসার জন্য সংযুক্ত আছে এবং শ্বাসন বিফল হওয়ার বিপদ হ্রাস করেছে. প্রতি সপ্তাহে চারটি পরিবেশ খাওয়া হচ্ছে অর্থ, বাদাম এবং বিভিন্ন নট এবং বীজ হৃদয় সুস্থতার জন্য উল্লেখযোগ্য. যখন আপনি এই পুষ্টিগুলি নিয়মিতভাবে খাবেন তখন আপনি আপনার নিম্ন ডেনসিটি লিপোপ্রোটিন (এলডিএল) বা খারাপ কোলেস্ট্রল কম করতে পারেন. 
  • ডার্ক চকলেট - সময়ে যখন আপনার কিছু মিষ্টি প্রয়োজন, গাঢ় চকলেটের একটি স্ন্যাক নির্বাচন করুন. ফ্ল্যাভোনয়েডে সম্পদজনক, অন্য এক ধরনের ক্যান্সার প্রতিরোধ এজেন্ট, ডার্ক চকলেট কম রক্তচাপ এবং কম জ্বলতে সহায়তা করতে পারে. 
  • তাজা ব্রু করা চা - এই মুহূর্তে যখন আপনার কিছু মিটিগেট করার প্রয়োজন হয়, চা থাকুন. ফ্লেভোনয়েড-রিচ চা কোরোনারি এপিসোডের বিপদ কম করতে সাহায্য করতে পারে এবং স্ট্রোক করে আর পালস কম করে দিতে পারে. শুধুমাত্র প্যাকেজ করা চা এড়ান এবং প্যাকেজ করা অ্যাসর্টমেন্টগুলির মধ্যে কোন ফ্ল্যাভোনয়েড আছে তার আলোর সাথে নিজের নিজস্ব মিশ্রণ করুন.

 

হৃদয়-স্বাস্থ্যকর খাবারের জন্য এড়ানোর পুষ্টি

আপনার মহান কাজের সম্পূর্ণ ব্যালেন্স না করার চেষ্টা করুন অপছন্দসই খাবারের দৃঢ় সংকল্প. এখানে স্কিপ করার জন্য শীর্ষস্থানীয় পুষ্টি এবং কেন: 

  • প্রক্রিয়া করা মাংস - তারা সোডিয়াম, নাইট্রেট এবং বিভিন্ন অ্যাডিটিভ সঙ্গে আছে যা আপনার হৃদয়কে আঘাত করতে পারে. 
  • স্যাচুরেটেড ফ্যাট এবং ট্র্যান্স ফ্যাট - মার্গারিন, ক্রীম, চেড্ডার, গ্রীজি লাল মাংস এবং পল্ট্রি স্কিনের স্যাচুরেটেড ফ্যাট দেখুন. ট্রান্স ফ্রাইড এবং প্যাকেজ করা পুষ্টির মধ্যে ট্রান্স ফ্যাট পাওয়া যায় — এগুলি অপ্রত্যাশিত কোলেস্ট্রলের উন্নত স্তরে যোগ করে. 
  • রিফাইন করা এবং প্রক্রিয়া করা অন্তর - সাদা ব্রেড এবং সাদা চাল চিন্তা করুন. প্রক্রিয়াকরণ অনারের স্বাস্থ্যকর অংশের একটি গুরুত্বপূর্ণ অংশ দূর করে. 
  • অতিরিক্ত চিনি সহ খাবার এবং পান - আপনি শুনেছেন যে এটি কোমল পানীয় এড়িয়ে যাওয়ার জন্য গ্রহণযোগ্য হয় যেহেতু তারা চিনির সাথে স্ট্যাক করা হয়েছে, তবে বিভিন্ন পানীয়গুলির ওপর চিহ্ন পরীক্ষা করুন. অতিরিক্তভাবে কনফেকশন, জ্যাম এবং পেস্ট্রিগুলির মত পুষ্টি এড়াতে থাকুন যাতে সাধারণত তারা চিনিতে উচ্চ হবে, যা ভার লাভের জন্য প্রসারিত করতে পারে.

 

একটি সুস্থ খাওয়ার রুটিন হল আপনার খাওয়া পুষ্টির সম্পূর্ণ পরিমাণ, শুধুমাত্র প্রতিটি পুষ্টিগত বিভাগ থেকে একটি অসাধারণ পরিমাণ পর্যন্ত নিউট্রিশনাল ক্যাটাগরি থেকে একটি অসাধারণ পরিমাণ পর্যন্ত না. সুতরাং নিশ্চিত করুন যে প্রতিটি খাবারে স্বাস্থ্যকর পুষ্টিকরণ অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন, এবং অ্যাঞ্জিওপ্লাস্টির পর আপনি উন্নততর হৃদয় সুস্থতার দিকে যাবেন.

ট্যাগ : #মেডিসার্কেল #অ্যাঞ্জিওপ্লাস্টি #অ্যাঞ্জিওগ্রাফি #hearthealth #cholesterol #bloodpressure #omega3 #saturatedfats

লেখক সম্পর্কিত


রবিয়া মিস্ট্রি মুল্লা

'পাত্রগুলিকে তাদের কোর্স পরিবর্তন করার জন্য, তাদেরকে প্রথমে একটি শক্তিশালী বাতাস দ্বারা আঘাত করতে হবে!'
সুতরাং এখানে আমি 6 বছর পরিকল্পনার আহার পরিকল্পনার পরে স্বাস্থ্য এবং গবেষণার উপর আমার চিন্তা করছি
একজন ক্লিনিকাল ডায়েটিশিয়ান এবং ডায়াবিটিস এডুকেটর হওয়ার ফলে আমার সবসময় একটি নতুন কোর্সের দিকে বাতাস থেকে আঘাত করার জন্য একটি জিনিস ছিল!
আপনি আমাকে [ইমেল সুরক্ষিত] এ লিখতে পারেন

সম্পর্কিত গল্পগুলি

লোড হচ্ছে অনুগ্রহ করে একটু অপেক্ষা করুন...
-বিজ্ঞাপন-




এখন ট্রেন্ডিং

মধ্য প্রদেশ: বার্ড ফ্লু ভাইরাস এখন পর্যন্ত 32 জেলার রাজ্যে পাওয়া গেছেজানুয়ারি 20, 2021
কর্ণাটক স্বাস্থ্যমন্ত্রী আরোগ্য কর্ণাটক ইমার্জেন্সি হেলথ সার্ভিস চালু করার আশা প্রকাশ করেছেনজানুয়ারি 20, 2021
ভারত ভারতে তৈরি শিপমেন্ট শুরু করেছে প্রতিবেশী দেশে কোভিড-19 ভ্যাক্সিনজানুয়ারি 20, 2021
COVID-19 পুনরুদ্ধারের হার ঝাড়খণ্ডে 98.13 পিসিটি উন্নত করেজানুয়ারি 20, 2021
জাতীয় কভিড- 19 পুনরুদ্ধারের হার 96.70 শতাংশ উন্নতজানুয়ারি 20, 2021
নারিকেল জলের সুবিধাজানুয়ারি 20, 2021
আরএসএ গ্রুপ ম্যানেজিং পার্টনার হিসাবে এলিনর ডেভিগুলিকে স্বাগত জানায়জানুয়ারি 19, 2021
COVID-19 ট্রান্সমিশন হ্রাস করার জন্য সংযুক্ত মাস্ক-ওয়্যারিং, US মডেলিং স্টাডি পরামর্শ দেয়জানুয়ারি 19, 2021
তেসা থেরাপিউটিক্স CD30 কার-টি থেরাপির জন্য ইএমএ থেকে প্রাইম পদ গ্রহণ করেজানুয়ারি 19, 2021
ফিউজিফিল্ম ডায়োসিন্থ বায়োটেকনোলজিস দুটি কোভিড-19 ভ্যাক্সিন উৎপাদন শুরু করেজানুয়ারি 19, 2021
ফ্রাইড ফুড ইনটেক হাইটেন্ড সিরিয়াস হার্ট ডিজিজ এবং স্ট্রোক রিস্কের সাথে যুক্তজানুয়ারি 19, 2021
‘’আরও বিপদজনক কি যে আমাদের কোনও ধরনের মানদণ্ড নেই,'' বলেছে প্যারাগ পাটিল, প্রতিষ্ঠাতা, লেটজরান ইন্ডিয়া এবং ম্যাক্সফিট ইন্ডিয়াজানুয়ারি 19, 2021
‘’তরুণ প্রজন্মটিকে অবশ্যই বুঝতে হবে যে স্বাস্থ্য এবং ফিটনেস অন্ততপক্ষে একটি চল্লিশ বছরের প্রতিশ্রুতি, এবং চার মাসের গেম নয়,'' বলেছেন শ্রীহর্ষ দেশমুখ, প্রশিক্ষক এবং পুষ্টিকর্তা, ফিট সমস্যাজানুয়ারি 19, 2021
ইমিউনিটি ভারতের প্রি-কোভিড-এ বিলাসবহুল ছিল, এবং আজকের ইমিউনিটি একটি প্রয়োজনীয় বলছে যে অর্জুন বৈদ্য, সিইও, ডঃ বৈদ্য: নতুন যুগের আয়ুর্বেদজানুয়ারি 19, 2021
ডঃ চায়ত্রা আনন্দ, সিইও, কসমডার্মা ক্লিনিকস ব্যাখ্যা করেছেন কিভাবে জনসাধারণের শিক্ষা এবং জিডিপি খরচ বাড়াতে স্বাস্থ্যসেবার চ্যালেঞ্জগুলি সমাধান করতে সাহায্য করতে পারেজানুয়ারি 19, 2021
ইন্ডিয়া কোভিড ভ্যাক্সিন রোলআউট: একটি বিস্তারিত রাজ্য অনুযায়ী আপডেট জানুয়ারি 19,2021জানুয়ারি 19, 2021
লক্ষদ্বীপ রিপোর্ট ফার্স্ট Covid-19 কেস জানুয়ারি 19, 2021
দেশের COVID-19 পুনরুদ্ধারের হার 96.66 শতাংশে পৌঁছে গেছে; এখনও পর্যন্ত 3, 81000 জনেরও বেশি লোক রসিদ করেছেনজানুয়ারি 19, 2021
বিডেন ইউকে, ব্রাজিল এবং ইইউ দেশ থেকে যাত্রীদের জন্য ভ্রমণ নিষিদ্ধ থাকেজানুয়ারি 19, 2021
করোনাভাইরাসের কারণে আমেরিকা 400000 লক্ষ মৃত্যুর মুখোমুখি হয়েছেজানুয়ারি 19, 2021