প্রতিদিন ডিজিটাল ডিটক্সিফিকেশন ডোজ নিন

বিছানার সময়ের অর্ধেক ঘন্টা আগে সম্পূর্ণভাবে আনপ্লাগ করার মত কৌশলগুলি প্রয়োগ করুন, লিভিং রুম বা বাড়ির অন্য কোনও এলাকা নো-স্ক্রিন জোন হতে হবে, রান্না বা একসাথে পড়ার মত ডিজিটাল ডিভাইসের ফ্রি ফ্যামিলি অ্যাক্টিভিটি থাকতে হবে.

যদি এটি ডিজিটাল সহায়তার জন্য না হয়, তাহলে মহামারীর মাধ্যমে চলে যাওয়া সহজ হতো না. ডিজিটাল ডিভাইসগুলি শুধুমাত্র একটি সময় অতিক্রম করার পদ্ধতি নয় বরং কোভিড-19 প্লাজমা বা অক্সিজেন সিলিন্ডারের মত সহায়তার প্রয়োজনীয় বন্ধু এবং আত্মীয়দের জন্য সাহায্য পাওয়ার জন্য আমাদের সোশ্যাল সার্কিট জুড়ে সমন্বয় করা. তবে, যখন ডিজিটাল পৃথিবীর অপ্রয়োজনীয় সময়-পাস আমাদের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে তখন এমন কিছু যা চিহ্নিত করতে কঠিন এবং আমরা আমাদের চারপাশের সুন্দর বাস্তব জগতের সাথে যোগাযোগ হারাতে শুরু করি. সম্ভবত এজন্যই ডিজিটাল ডিটক্সিফিকেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ. এছাড়াও, এটি অধ্যয়নের দ্বারা পাওয়া গেছে যা অত্যন্ত অত্যন্ত ডিজিটাল ব্যবহার আমাদের শারীরিক এবং মানসিক সুস্থতাকে বাধাপ্রাপ্ত করে. 

আমরা যত বেশি সোশ্যাল মিডিয়া ব্যবহার করি, আমরা আমাদের জীবনে আরও অসন্তুষ্ট 

কয়েক বছর ধরে গবেষণার অধ্যয়ন করা হয়েছে যা নির্দেশ করে যে যদি আমরা খুব বেশি সোশ্যাল মিডিয়া গ্রহণ করি তাহলে আমরা জীবনে কম সন্তুষ্ট. ব্যক্তি হিসাবে আমাদের অভ্যাস রয়েছে যে গ্রাসটি অন্য দিকে সবুজ. এমন একজন যারা এক্সিলারেটেড পম্প এবং গ্লোরির সাথে সামান্য জীবন-আনন্দও প্রকল্প করতে পারেন তারা আমাদের অভ্যন্তরীণতা কমপ্লেক্স দিয়ে সহজেই পূরণ করতে পারেন. তুলনায় আমরা আমাদের নিজেদের খুশি খুজে বেশি ছোট পাই, যখন সবার যাত্রা ভিন্ন হয় তাই মনে করার কোনও প্রয়োজন নেই

গেম শারীরিক হওয়া উচিত কিন্তু দুঃখজনকভাবে প্যান্ডেমিকের আগেও সবাইকে অনলাইনে গেম দিয়ে নিয়ে যাওয়া হয়েছিল

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা গেমিং ডিসঅর্ডার নামে একটি রোগ চিহ্নিত করা হয়েছে. এটি আন্তর্জাতিক বর্গীকরণের 11 তম সংস্করণে উল্লেখ করে WHO দ্বারা প্রকাশিত রোগ ম্যানুয়ালের উল্লেখ করে. এই নতুন রোগটি মানসিক স্বাস্থ্যের তুলনায় পদার্থ অপব্যবহার বা ওষুধের ক্ষতির তুলনায় রয়েছে. আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন উল্লেখ করেছে যে গেমিং ডিসঅর্ডারের মস্তিষ্ক প্রতিক্রিয়া দেয় এবং এমন একই ধরনের ব্যক্তির মত যারা ড্রাগ এর মতো পদার্থগুলির মত ক্ষতির ক্ষেত্রে ভুগছেন. 

ডিজিটাল ডিটক্সিফিকেশন কেন প্রয়োজন

আমাদের একদিনে মাত্র 24 ঘন্টা আছে. যদি আমরা ডিজিটালভাবে কিছু একটি সময়ের জন্য আরও সময় দিচ্ছি, তাহলে আমাদের অবশ্যই সময় নির্মূল করতে হবে যা আমরা বাকি জিনিসগুলিতে ব্যয় করতে পারি. টাইম ক্রাঞ্চের কারণে যে জিনিসগুলি আতঙ্কিত হয় তা অবশ্যই কম অনুশীলন, পরিবারের সদস্যদের সাথে কম যোগাযোগ করা যায় যখন তারা একই ছাদের অধীনে থাকে. শুধুমাত্র কম শারীরিক ব্যায়াম নয় বরং অতিরিক্ত স্ক্রিন সময়ে সিনাইল জীবনের কারণে সৃজনশীলতার ব্যায়াম কম. 

কিভাবে ডিজিটাল ডিটক্স অর্জন করবেন 

স্ক্রিনের সময় সীমাবদ্ধ করার জন্য মনকে প্রশিক্ষণ দেওয়া খুবই গুরুত্বপূর্ণ. একজনকে নিজের জন্য পরিষ্কার সীমা নির্ধারণ করতে হবে. ডিজিটাল রাজ্যের বাইরে থাকা কার্যক্রমগুলিতে নিজেকে অনুপ্রেরণা দেওয়ার জন্য প্রযুক্তি খুঁজে বের করা উচিত. প্রতিদিন নিজেকে আনপ্লাগ করার জন্য স্পষ্ট সময় থাকতে হবে. একজন বন্ধু এবং পরিবারের সাহায্য নিতে পারেন যে তাকে ডিজিটাল ওয়ার্ল্ডে হারিয়ে যেতে দেওয়ার পরিবর্তে ডিজিটাল অবসেসিভ ব্যক্তিদের সাথে কথা বলার মাধ্যমে তাদের মনকে সময়ে সময়ে ডিস্ট্র্যাক্ট করতে বলতে পারে. 

অবিলম্বে ডিজিটাল ডিটক্সিফিকেশন মোডে ফিরে আসা সহজ হবে না. শিশুদের পদক্ষেপ গ্রহণ এবং বড় লক্ষ্যে পরিণত হওয়া একটি আরও কার্যকর কৌশল হবে. সপ্তাহে উন্নতির উপর কাজ করুন - ছোট পদক্ষেপ থেকে বড় পদক্ষেপ পর্যন্ত. ডিজিটাল ডিটক্সিফিকেশনের জন্য ডিজিটাল ডিটক্সিফিকেশনের তালিকার মধ্যে বিছানার সময়ের অর্ধেক ঘন্টা আগে সম্পূর্ণভাবে আনপ্লাগ করা উচিত, লিভিং রুম বা বাড়ির অন্য কোনও এলাকা পরিবারের সময় জোন ছাড়াও একটি নো-স্ক্রিন জোন হওয়া উচিত, রান্না বা একসাথে পড়ার মত ডিজিটাল ডিভাইস ফ্রি ফ্যামিলি অ্যাক্টিভিটি থাকতে হবে.

আমরা একটি নির্দিষ্ট সংস্কৃতি অনুসরণ করি যখন থেকে আমরা আমাদের জন্মের পর তৎক্ষণাৎ একটি পরিবারে জমিয়ে পরিবর্তন করি. স্ক্রিনের কম সময়ের সংস্কৃতি, আরও পরিবারের সময়, এলাকা যেখানে স্ক্রিনের অনুমতি নেই এবং স্লিপ টাইমের আগে পুরোপুরিভাবে আনপ্লাগিং হয় এমন ভালো পরিবারের সংস্কৃতি যা শিশু থেকেই ব্যক্তিদের জন্য অন্তর্ভুক্ত করা উচিত.

ট্যাগ : #medicircle #editorspick #digitaldetoxification #familytime #lessdigitaltime #lessscreentime #digitaldetox

লেখক সম্পর্কিত


অমৃতা প্রিয়া

জীবনব্যাপী শিক্ষার প্রেম আমাকে এই প্ল্যাটফর্মে নিয়ে আসে. বিশেষজ্ঞদের থেকে শিক্ষার চেয়ে ভাল কিছু থাকতে পারে না; এটি যখন আসে; সুস্থতা এবং স্বাস্থ্যসেবার ক্ষেত্র. আমি একজন লেখক যে গত দুই দশকের জন্য বিভিন্ন মাধ্যম অন্বেষণ করতে পছন্দ করে, এটি বই, ম্যাগাজিন কলাম, সংবাদপত্রের নিবন্ধ, বা ডিজিটাল বিষয়বস্তুর মাধ্যমে ধারণাগুলির প্রকাশ হতে পারে. এই প্রকল্পটি এখনও আরেকটি সন্তুষ্ট উপায় যা আমাকে মূল্যবান তথ্য প্রচারের শিল্পের দিকে নিয়ে যায় এবং এই প্রক্রিয়াটি সহকর্মী মানুষের জীবনকে উন্নততর বানায়. আপনি আমাকে [email protected] এ লিখতে পারেন

সম্পর্কিত গল্পগুলি

লোড হচ্ছে অনুগ্রহ করে একটু অপেক্ষা করুন...
-বিজ্ঞাপন-


এখন ট্রেন্ডিং

ডঃ রোহন পালশেতকর ভারতের মাতৃত্বপূর্ণ মৃত্যুর হার এবং উন্নতি সম্পর্কে তার অমূল্য অন্তর্দৃষ্টি ভাগ করেছেন এপ্রিল 29, 2021
চুক্তিমূলক পরামর্শ প্রাপ্ত যে কোনও টিনেজ মেয়ের প্রতি একটি অ-বিচারমূলক মনোভাব গ্রহণ করা গুরুত্বপূর্ণ, ডঃ টীনা ত্রিবেদী, প্রবস্টেট্রিশিয়ান এবং স্ত্রীত্ববিদকে পরামর্শ দেয়এপ্রিল 16, 2021
রোগের 80% মানসিক ব্যাপার যার অর্থ তাদের মনে মূল রয়েছে এবং এখানে হোমিওপ্যাথির পদক্ষেপ - এটি মনের মধ্যে কারণটি খুঁজে বের করে শারীরিক রোগের সমাধান করে - ডঃ সঙ্কেত ধুরি, পরামর্শদাতা হোমিওপ্যাথ এপ্রিল 14, 2021
একজন স্বাস্থ্যসেবা উদ্যোক্তার ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি: শ্যাত্তো রাহা, সিইও এবং মাইহেলথকেয়ার প্রতিষ্ঠাতাএপ্রিল 12, 2021
সাহের মেহদি, সুস্থ বিজ্ঞানী এবং প্রধান বৈজ্ঞানিক স্বাস্থ্যসেবা সম্পর্কে আরও সমতুল্য এবং পৌঁছানো যায় এমন দিকগুলি সম্পর্কে কথা বলেছেনএপ্রিল 10, 2021
ডক্টর শিল্পা জসুভাই, ক্লিনিকাল সাইকোলজিস্ট দ্বারা ব্যাখ্যা করা শিশুদের অটিজমের সমাধান করার জন্য বিভিন্ন ধরনের থেরাপিএপ্রিল 09, 2021
এলোপ্যাথিক এবং হোমিওপ্যাথিক ওষুধ একসাথে নেওয়া উচিত নয় যে ডঃ সুনিল মেহরা, হোমিওপ্যাথ কনসালটেন্টএপ্রিল 08, 2021
হোমিওপ্যাথিক ওষুধের আকর্ষণ হল এটি প্রচলিত ওষুধের সাথে নেওয়া যেতে পারে - ডঃ শ্রুতি শ্রীধর, কনসাল্টিং হোমিওপ্যাথ এপ্রিল 08, 2021
ডিসোসিয়েটিভ আইডেন্টিটি ডিসঅর্ডার এবং সংযুক্ত ধারণাগুলি ডঃ বিনোদ কুমার, সাইকিয়াট্রিস্ট এবং হেড অফ এমপাওয়ার দ্বারা ব্যাখ্যা করা হয়েছে - দ্য সেন্টার (ব্যাঙ্গালোর) এপ্রিল 07, 2021
ডা. শিল্পা জসুভাই, ক্লিনিকাল সাইকোলজিস্ট দ্বারা ব্যাখ্যা করা ডিসোসিয়েটিভ আইডেন্টিটি ডিসঅর্ডারএপ্রিল 05, 2021
সেহাত কি বাত, করিশ্মা কে সাথ- এপিসোড 6 স্বাস্থ্যকর আহার যা থাইরয়েড রোগীদের সাহায্য করতে পারে এপ্রিল 03, 2021
কোকিলাবেন ধীরুভাই অম্বানি হাসপাতালে কনসালটেন্ট উরুনকোলজিস্ট এবং রোবোটিক সার্জন দ্বারা কিডনি হেলথের উপর গুরুত্বপূর্ণ পয়েন্টারএপ্রিল 01, 2021
ডঃ বৈশাল কেনিয়া, অপথলমোলজিস্ট তাদের ধরন এবং গভীরতার উপর নির্ভর করে গ্লকোমার চিকিৎসার জন্য উপলব্ধ বিভিন্ন সম্ভাবনাগুলি সম্পর্কে কথা বলেছেনমার্চ 30, 2021
লিম্ফেডেমার চিকিৎসায় আহারের কোনও নির্দিষ্ট ভূমিকা নেই কিন্তু ক্যালোরি, নমনীয় এবং দীর্ঘ চেইন ফ্যাটি অ্যাসিড নিয়ন্ত্রণ করা উচিত যে ডঃ রমণী সিভি বলেমার্চ 30, 2021
ডঃ কিরণ চন্দ্র পাত্রো, বরিষ্ঠ নেফ্রোলজিস্ট ডায়ালিসিস সম্পর্কে অস্থায়ী প্রক্রিয়া হিসাবে কথা বলেছেন এবং রেনাল ডিসফাংশনের রোগীদের জন্য স্থায়ী চিকিৎসা নয়মার্চ 30, 2021
তিনটি নতুন ক্রনিক কিডনি রোগের মধ্যে দুজন রোগী ডায়াবেটিস বা হাইপারটেনশন তথ্য পেয়েছেন ডঃ শ্রীহর্ষ হরিনাথমার্চ 30, 2021
গ্লকোমা চিকিৎসা: ওষুধ বা সার্জারি? ডঃ প্রণয় কাপডিয়া, চেয়ারম্যান এবং মেডিকেল ডিরেক্টর অফ কাপাডিয়া আই কেয়ার থেকে একটি মূল্যবান পরামর্শমার্চ 25, 2021
ডঃ শ্রদ্ধা সতব, পরামর্শদাতা অপথলমোলজিস্ট সুপারিশ করেন যে 40 এর পরে সবাইকে নিয়মিত ব্যবধানে সম্পূর্ণ আই চেকআপ করতে হবেমার্চ 25, 2021
শিশুকাল মোটামুটি রোগ নয় বরং এমন একটি শর্ত যা খুব ভালভাবে পরিচালনা করা যেতে পারেমার্চ 19, 2021
ওয়ার্ল্ড স্লিপ ডে - 19 মার্চ 2021- ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির নির্দেশিকা অনুযায়ী স্বাস্থ্যকর ঘুম সম্পর্কে আরও জানুন মার্চ 19, 2021