ড্যাশ ডায়েট কি?

বা ড্যাশ ডায়েট কি?
অধ্যয়ন পরামর্শ দেয় যে হাইপারটেনশন সহ ব্যক্তিদের একজন মূল কারণ এই রুটিনের উপর থেকে সুবিধা লাভ করতে পারে যে এটি লবণ কম করে.

     উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বিশ্বজুড়ে এক বিলিয়নের বেশি মানুষের প্রভাব; সত্য বলা হবে, বিগত 40 বছরের বেশি হাইপারটেনশন সহ ব্যক্তিদের সংখ্যা গুরুত্বপূর্ণ হয়েছে যা হাইপারটেনশন উচ্চতর ঝুঁকির পরিস্থিতির সঙ্গে সংযুক্ত হওয়ার পর থেকে আসলভাবে চিন্তিত হয়েছে, যেমন কিরোনারি হার্ট ডিজিজ, কিডনি ব্যর্থতা এবং স্ট্রোক.  

ডায়েট উচ্চ রক্তচাপ উন্নতিতে উল্লেখযোগ্য অংশ খেলতে সন্দেহ করা হয়েছে, গবেষকরা এটিকে কম করতে সাহায্য করার জন্য নির্দিষ্ট ডায়েটারি কৌশল ডিজাইন করেছেন. 

 

আসলে ড্যাশ ডায়েট কি? 

হাইপারটেনশন বা ড্যাশ বন্ধ করার জন্য ডাইটারির পদ্ধতি হল এমন একটি খাওয়ার রেজিমেন যাকে হাইপারটেনশন এড়াতে বা চিকিৎসা করতে হবে এবং তাদের করোনারী রোগের ঝুঁকি হ্রাস করতে হবে. গবেষকদের দেখার পর খাওয়ার রেজিমেন তৈরি করা হয়েছিল যে উচ্চ রক্তচাপ ব্যক্তিদের মধ্যে কম সাধারণ ছিল যারা উদ্ভিদ-ভিত্তিক খাবার ব্যবহার করেন তাই ড্যাশ ডায়েট ফল এবং সব্জির মত খাবার ব্যবহার করে এবং কিছু লীন প্রোটিন যেমন চিকেন, মাছ, এবং শিমগুলি লাল মাংস, লবণ, যোগ করা চিনি এবং মোটা.  

অধ্যয়ন পরামর্শ দেয় যে হাইপারটেনশন সহ ব্যক্তিদের একজন মূল কারণ এই রুটিনের উপর থেকে সুবিধা লাভ করতে পারে যে এটি লবণ কম করে

 

ড্যাশ ডায়েটে কি অন্তর্ভুক্ত?

যে খাবার ব্যবহার করা উচিত এবং ব্যবহার করা উচিত নয় যাতে তাদের রক্তচাপ নিয়ন্ত্রণের অধীনে থাকে তা নিশ্চিত করা যায়: 

  • সম্পূর্ণ দাগ - ফাইবারে সমৃদ্ধ, যার অধ্যয়ন দেখানো হয়েছে, সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপ উভয় কম করতে সাহায্য করে. এই জন্য, পুরো অনারের জন্য পরিবর্তন করা অন্তর একটি উন্নততর বাজি হবে. উদাহরণগুলি হল পুরো গম এবং এর পণ্য, ব্রাউন রাইস, বুলগুর গম, কুইনোয়া এবং ওট.  
  • সব্জি এবং ফল - যেহেতু সব্জি এবং ফল ফাইবার এবং পোট্যাসিয়ামের ভাল উৎস হয়, তাই তারা শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম দূর করতে সাহায্য করে, এইভাবে সাধারণ স্তরের মধ্যে রক্তচাপ বজায় রাখে. সাধারণত সব সব্জি এবং ফল ড্যাশ ডায়েটে অনুমোদিত.  
  • দুগ্ধ পণ্য - কোনও চর্বি বা কম চরম দুধ এবং এর পণ্য নিয়মিত মোটা দুধ এবং সোডিয়ামে উচ্চ যা আবার রক্তচাপ স্তরের উন্নত কারণে হবে.  
  • প্রোটিন – প্রোটিনগুলি আমাদের শরীরের বৃদ্ধি এবং উন্নয়নের জন্য প্রয়োজনীয় অত্যাবশ্যকীয় প্রোটিনগুলি ড্যাশ ডায়েটে ব্যবহার করার অনুমতি দেওয়া হয় কারণ প্রোটিনগুলি আমাদের শরীরের বৃদ্ধি এবং উন্নয়নের জন্য প্রয়োজনীয়. কিন্তু সমস্ত আমিষ উৎসগুলির ভাল পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট রয়েছে, তাই দীর্ঘদিনের জন্য তাদের ব্যবহার করা হৃদরোগের একটি কারণ হতে পারে. সুতরাং, লীন চিকেন এবং ডিম মত লীন প্রোটিনের উৎস নির্বাচন করা ভাল. এছাড়াও, যেহেতু মাছের ওমেগা - 3 ফ্যাটি অ্যাসিড রয়েছে, এটি ধমনীর ক্লগিং এড়াতে সাহায্য করে যাতে হৃদয়ের উপর আঘাত না ঘটে.  

 

ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডের অ্যান্টী-ক্লগিং সম্পত্তি 

  • বাদাম, বীজ এবং আইন – এগুলি অ্যান্টীঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি কম্পাউন্ড দিয়ে ভরা হয়, যা শরীরের প্রাকৃতিক প্রতিরক্ষাকে বাড়াতে সাহায্য করে এইভাবে অক্সিডেটিভ ক্ষতি থেকে কোষগুলি সুরক্ষিত করে যা শরীর জুড়ে সুস্থ রক্ত সঞ্চার বজায় রাখতে সাহায্য করে. এর উদাহরণগুলি হল বাদাম, পীনাট, সূর্যমুখীর বীজ, ফ্ল্যাক্সসীড, কিডনি বীন এবং লেন্টিল.  
  • মোটা এবং তেল - অলিভ অয়েল, ক্যানোলা অয়েল এবং ফ্যাটি মীট, ফুল-ফ্যাট ডেয়ারি এবং হাইড্রোজেনেটেড অয়েলের মত খাবারের প্রবেশের সীমাবদ্ধতাকে সীমিত করে তোলা একটি উন্নততর নির্বাচন কারণ এই তেলগুলিতে হৃদয়-স্বাস্থ্যকর মোনাউনসেচুরেটেড ফ্যাট রয়েছে এবং পলিআনসেচুরেটেড ফ্যাট থাকে যা কোলেস্ট্রলের স্তর কমাতে এবং পরিবর্তে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি নিয়ে নিতে সাহায্য করতে পারে.  
  • সাদা চিনি - চিনি, সোডা, মিষ্টি এবং ক্যান্ডির মতো খাদ্য প্রবেশ সীমাবদ্ধ করুন কারণ তারা খালি ক্যালোরি যা বেশি ওজন এবং ময়দানের দিকে পরিচালিত হয় যা হৃদরোগের জন্য প্রধান ঝুঁকির উপাদানগুলির মধ্যে একটি.   
  • সোডিয়াম - একটি ড্যাশ ডায়েটের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হল সোডিয়ামের ব্যবহার কমানো অথবা ডায়েটের মধ্যে নুন কমানো যাতে রক্তচাপ পর্যায়ে সাহায্য করা যায়.  
  • প্যাকেজযুক্ত খাবার - যেহেতু খাবার খাওয়ার জন্য প্রস্তুত, প্যাকেজযুক্ত এবং প্রক্রিয়া করা খাদ্যগুলি সোডিয়ামের সাথে তাদের সংরক্ষণ করার লক্ষ্য নিয়ে, এই খাদ্যগুলির খরচ নিশ্চিতভাবে রক্তচাপ স্তরে উন্নতির দিকে পরিণত হবে. এই জন্য, এই খাবারগুলি সম্পূর্ণভাবে এড়ানো এই সবচেয়ে ভাল যে আপনি আপনার হৃদয়ের স্বাস্থ্যের জন্য করতে পারেন.  
  • তরল - জল, হাল্কা চা এবং কালো কফি এর মত কম-ক্যালোরির পানীয় স্টিকিং করা তাজা ফলের রস ছাড়া একটি শ্রেষ্ঠ ব্যক্তি শরীরের জন্য করতে পারে যেহেতু তরলের কম খরচ রক্তকে বিভিন্ন উপাদানগুলির সাথে কেন্দ্রিত করতে পারে যেমন. সোডিয়াম. এইভাবে প্রতিদিন পর্যন্ত পর্যায়ের যথাযথ পরিমাণ ব্যবহার করে শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম ফ্লাশ করতে সাহায্য করে যাতে সাধারণ রক্তচাপ বজায় রাখা যায়. 

সবকিছুর মধ্যে, ড্যাশ ডায়েট আনুষ্ঠানিকভাবে তাজা খাবার ব্যবহার করার জন্য এবং কোনও প্যাকেজযুক্ত খাবার এড়ানোর জন্য ফোন করে. ড্যাশ ডায়েট হল হৃদরোগের ঝুঁকি হ্রাস করা, সাধারণ রক্তচাপ স্তর বজায় রাখা, এবং ওজন কমাতে সাহায্য করার একটি ভাল উপায়. 

তাই যে কোনও ক্ষেত্রে, যদি আপনার হাইপারটেনশন থাকে বা আপনি লবনের জন্য সংবেদনশীল হতে পারে তাহলে ড্যাশ ডায়েট আপনার উত্তর!

 

ট্যাগ : #মেডিসার্কেল #ড্যাশদিয়েট #হাইপারটেনশন #ব্লাডপ্রেসার #হাইব্লাড #হাইব্লাডপ্রেসার

লেখক সম্পর্কিত


রবিয়া মিস্ট্রি মুল্লা

'পাত্রগুলিকে তাদের কোর্স পরিবর্তন করার জন্য, তাদেরকে প্রথমে একটি শক্তিশালী বাতাস দ্বারা আঘাত করতে হবে!'
সুতরাং এখানে আমি 6 বছর পরিকল্পনার আহার পরিকল্পনার পরে স্বাস্থ্য এবং গবেষণার উপর আমার চিন্তা করছি
একজন ক্লিনিকাল ডায়েটিশিয়ান এবং ডায়াবিটিস এডুকেটর হওয়ার ফলে আমার সবসময় একটি নতুন কোর্সের দিকে বাতাস থেকে আঘাত করার জন্য একটি জিনিস ছিল!
আপনি আমাকে [ইমেল সুরক্ষিত] এ লিখতে পারেন

সম্পর্কিত গল্পগুলি

লোড হচ্ছে অনুগ্রহ করে একটু অপেক্ষা করুন...
-বিজ্ঞাপন-





এখন ট্রেন্ডিং

রিভাইভ থেরাপিউটিক্স উত্তর ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির সাথে সহযোগিতা করে সাইলোসিবিন তৈরি করার জন্যজানুয়ারি 16, 2021
নোপ বায়োসায়েন্সেস ওরাল ডেক্সপ্রামিপেক্সোল ইওসিনোফিলিক অ্যাস্থমার ফেজ 2 এক্সহেল ট্রায়াল থেকে ফলাফল ঘোষণা করেজানুয়ারি 16, 2021
কোভিড 19 এর বিরুদ্ধে ভারতের লড়াই স্ব-আত্মবিশ্বাস এবং স্ব-নির্ভরতার মধ্যে একটি, প্রধানমন্ত্রীকে বরাদ্দ করেজানুয়ারি 16, 2021
নতুন COVID স্ট্রেন বাইরে রাখার জন্য ইউকে সোমবার থেকে সমস্ত ট্র্যাভেল করিডোর বন্ধ করবেজানুয়ারি 16, 2021
জানসেন ডার্জালেক্স ফাসপ্রো-এর জন্য ইউ.এস. এফডিএ অনুমোদন পেয়েছেনজানুয়ারি 16, 2021
ছয়টি ইইউ দেশ বলে পিফাইজার-বায়োনটেক ভ্যাকসিন ডেলিভারি হওয়ার পর 'পরিস্থিতি গ্রহণযোগ্য নয়'জানুয়ারি 16, 2021
বিজ্ঞানীরা ভ্যাক্সিন নিরাপত্তা, দক্ষতা এবং গ্লোবাল আর অ্যান্ড ডি ফোরামে অ্যাক্সেস মোকাবেলা করেনজানুয়ারি 16, 2021
জুবিল্যান্ট থেরাপিউটিক্স উইস্টার ইনস্টিটিউটের সাথে গবেষণার সহযোগিতা ঘোষণা করে নভেল পিএডি4 ইনহিবিটরদের কার্যকলাপ মূল্যায়ন করার জন্যজানুয়ারি 16, 2021
কোভিড-19 ভ্যাকসিন: সাধারণ সমাধান, প্রতিযোগিতা নয়জানুয়ারি 16, 2021
ইউনাইটেড স্টেটস ওয়েস্টওয়াটারে হাইপার-ট্রান্সমিসযোগ্য SARS-CoV-2 ভেরিয়েন্ট সনাক্ত করা হয়েছেজানুয়ারি 16, 2021
মহারাষ্ট্র রিপোর্ট করেছে 3,145 নতুন কভিড-19 কেসজানুয়ারি 16, 2021
দিল্লী গত 24 ঘন্টায় COVID-19 এর 295 নতুন কেস রিপোর্ট করেছেজানুয়ারি 16, 2021
দিল্লী গত 24 ঘন্টায় COVID-19 এর 295 নতুন কেস রিপোর্ট করেছেজানুয়ারি 16, 2021
সরকার 11 রাজ্যে বার্ড ফ্লু ছড়ানোর নিশ্চিতকরণ করেছেজানুয়ারি 16, 2021
সন্ধ্যার স্ন্যাকের জন্য স্বাস্থ্যকর রেসিপিজানুয়ারি 16, 2021
চীন হেবেই এবং হিলঙ্গজিয়াং প্রান্তে গভীর বিরতির মুখোমুখি হচ্ছেজানুয়ারি 16, 2021
DCGI থেকে 3য় পর্যায়ের মানব পরীক্ষার জন্য ডঃ রেডির অনুমোদন অনুমোদন : রাশিয়ান স্পুটনিক ভি ভ্যাক্সিনজানুয়ারি 16, 2021
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ সকালে বিশ্বের বৃহত্তম কোভিড-19 ভ্যাক্সিনেশন প্রোগ্রাম চালু করবেজানুয়ারি 16, 2021
ভাইভব তেওয়ারি সহ-প্রতিষ্ঠাতা, এবং সিওও, পোর্টিয়া মেডিকাল পোর্টি তৈরির জন্য - এশিয়ার সবচেয়ে বড় এবং দ্রুত বৃদ্ধি পাওয়া হোম কোয়ালিটি হেলথকেয়ার প্রোভাইডার জানুয়ারি 16, 2021
বাচ্চা এবং তরুণ প্রাপ্তবয়স্কদের এএলকে-পজিটিভ অ্যানাপ্লাস্টিক লার্জ সেল লিম্ফোমার জন্য ইউএসএফডিএ দ্বারা অনুমোদিত পিফাইজারের জালকোরিজানুয়ারি 15, 2021