ওয়ার্ল্ড স্লিপ ডে - 19 মার্চ 2021- ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির নির্দেশিকা অনুযায়ী স্বাস্থ্যকর ঘুম সম্পর্কে আরও জানুন

ওয়ার্ল্ড স্লিপ ডে - 19 মার্চ 2021- ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির নির্দেশিকা অনুযায়ী স্বাস্থ্যকর ঘুম সম্পর্কে আরও জানুন
স্লিপ হল বিলাসবহুল টাকা কিনতে পারে না. এটি খুবই সত্য. সুস্থ ঘুম একটি ভাল জীবনযাত্রার একটি লক্ষণ. আজ, 19 মার্চ 2021 হল বিশ্ব ঘুমানোর দিন. প্রতিদিন নিজেকে একটি সুস্থ ঘুমানোর প্রতিশ্রুতি নিন.

ওয়ার্ল্ড স্লিপ ডে 2021 প্রতি বছর মার্চে দেখা যায়. এটি প্রতি বছর বসন্ত ভার্নাল ইকুইনক্সের আগে অনুষ্ঠিত হয়. সঠিক তারিখ পরিবর্তন হতে পারে কিন্তু প্রতি বছর শুক্রবারে সবসময় পড়ে যায়. এটি ওয়ার্ল্ড স্লিপ সোসাইটির ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অফ স্লিপ মেডিসিন দ্বারা প্রতিষ্ঠিত বিশ্ব স্লীপ ডে কমিটি দ্বারা আয়োজন করা হয়. এর লক্ষ্য হল বিশ্বব্যাপী ঘুমের সুবিধাগুলি সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া. বিশ্ব স্লীপ ডে সচেতনতার লক্ষ্য হল স্লিপ ডিসঅর্ডারের উন্নততর প্রতিরোধ এবং ম্যানেজমেন্টের জন্য ঘুমের সমস্যা হ্রাস করা. সমাজের বিভিন্ন বয়সের গোষ্ঠীগুলির মধ্যে প্রচলিত ঘুমানোর রোগগুলির উপর কাজ করার জন্য প্রতি বছর এটি উদযাপন করা হয়. বিশ্ব স্লীপ ডে কমিটি একটি স্বাস্থ্যকর ঘুম চক্রের গুরুত্বকে হাইলাইট করার জন্য বিশ্বজুড়ে বার্ষিক ইভেন্ট আয়োজন করে এবং নিশ্চিত করে যে সর্বাধিক মানুষ তাদের ভাল মানের ঘুমের মধ্যে বিনিয়োগ করে. 

বিশ্ব ঘুমানোর দিনের ইতিহাস এবং গুরুত্ব 

বিশ্ব ঘুমানোর দিন প্রথমে 2007 সালে উদযাপন করা হয়েছিল. পরে, এটি মার্চে প্রতি বছর পর পজিটিভ এনার্জির একটি স্প্রেড নিয়ে আসতে শুরু করেছিল যা আমরা ঘুম থেকে পাই. এটি স্বাস্থ্যকর হওয়ার জন্য একটি ব্যক্তির জীবনে ঘুমের গুরুত্বকে হাইলাইট করে. ভালো ঘুম জীবনের মান উন্নত করতে পারে. 2007 থেকে, আমরা বিশ্বব্যাপী সচেতনতা ইভেন্ট হিসাবে বিশ্বের ঘুমিয়ে উদযাপন করছি যা বিশ্ব স্লীপ সোসাইটি দ্বারা পরিচালিত হয়. বিশ্ব স্লীপ হল একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত সচেতনতা ইভেন্ট যা স্বাস্থ্য পেশাদার এবং রোগীদের একসাথে একত্রিত করে ঘুমের গুরুত্বকে চিহ্নিত করার জন্য. 

দ্য থিম অফ ওয়ার্ল্ড স্লিপ ডে 2021 

2021 সালে, এটি 14 তম বার্ষিক বিশ্বের ঘুমের দিনকে চিহ্নিত করে. 2021 সারা বিশ্ব ঘুমানোর দিনের স্লোগান হল "নিয়মিত ঘুম, সুস্থ ভবিষ্যৎ." বিশ্ব ঘুমানোর দিন এই স্লোগানকে অন্তর্ভুক্ত করবে যা আমাদের স্বাস্থ্যে ঘুম থেকে গুরুত্বপূর্ণ জায়গা হাইলাইট করবে. এই বার্তাটি মানুষকে দেওয়া উচিত যাতে তাদের জীবনের শারীরিক এবং মানসিক দিক উন্নত করতে সাহায্য করে. সাউন্ড স্লিপ আমাদের স্বাস্থ্যের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ. এর পিছনের উদ্দেশ্য হল ঘুমের মান উন্নত করা যা সুস্থ জীবন অর্জন করতে সাহায্য করতে পারে. 

দ্য পারফেক্ট সাউন্ড স্লিপ 

ঘুমের তিনটি গুরুত্বপূর্ণ দিক যা স্বাস্থ্যকর জীবনকে প্রচার করতে সাহায্য করে: 

ঘুমের সময়কাল: একটি ভালো 7 - 8 ঘন্টার সাথে ঘুমের পর্যাপ্ত হওয়া উচিত যা শব্দের ঘুম প্রচার করার জন্য খুবই গুরুত্বপূর্ণ. 

ঘুমের গুণমান এবং গভীরতা: স্লিপের কোয়ালিটি সর্বশ্রেষ্ঠ হওয়া উচিত যা আপনাকে যথেষ্ট বিশ্রাম দিতে পারে এবং আপনার এনার্জি লেভেল পুনরুদ্ধার করতে সাহায্য করে.  

দ্য কন্টিনিউইটি অফ স্লিপ: স্লিপ ক্রমাগত এবং অবিচ্ছিন্ন হওয়া উচিত

ঘুমানোর এলাকা এবং শর্তাবলী: নিশ্চিত করুন যে সঠিক পরিবেশ থাকে যা ঘুমের জন্য যথাযথ. আলো বা শব্দের ক্ষেত্রে কোনও বিঘ্ন হওয়া উচিত নয়. 

ঘুমের সময় চিন্তার প্রক্রিয়া: দিনের সময় আপনার কাজের সাথে সম্পর্কিত যে কোনও টেনশন বা চাপ থেকে নিজেকে মুক্ত রাখুন. 

স্লিপ ডিসঅর্ডার 

সর্বোত্তম স্বাস্থ্যের জন্য ভাল ঘুম প্রয়োজনীয়. স্লিপ হল একটি জটিল বায়োলজিকাল প্রক্রিয়া. ঘুমের মধ্যে সমস্যার ফলে স্বাস্থ্যকে প্রভাবিত করা অনেক স্লিপ ডিসঅর্ডার হতে পারে. স্লিপ ডিসঅর্ডার আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে যার ফলে অনেক সমস্যা হয়. নিদ্রা সমস্যাগুলি হল নিম্নরূপ: 

ইনসমনিয়া: সপ্তাহে তিন বার বেশি সময় পর্যন্ত ঘুমানো 3 ঘন্টার কম সময়/দিন ঘুমানোর ফলে ঘুমাতে কঠিন হতে পারে. 

স্লিপ অ্যাপনিয়া: একটি শ্বাস সংক্রান্ত রোগ যাতে আপনি 10 সেকেন্ড বা তার বেশি শ্বাস নিতে বন্ধ করেন. 

হাইপারসোমনিয়া: একটি রোগ যার মধ্যে আপনি জাগিয়ে থাকতে অক্ষম যার ফলে নারকোলেপ্সি বা দিনের সময় অসুস্থতা হয়ে উঠতে পারেন. 

প্যারাসোমনিয়া: এগুলি হল স্লিপ ডিসঅর্ডারের দল যেখানে ঘুমানোর অস্বাভাবিক উপায় রয়েছে. উদা. ঘুমানোর সময় 

সার্কেডিয়ান রিদম ডিসঅর্ডার- অনিয়মিত ঘুম এবং সময় জাগানোর সাথে একটি ঘুমন্ত রোগ 

বিশ্ব স্লীপ সোসাইটি দ্বারা সুপারিশ করা সুস্থ ঘুম কিভাবে অর্জন করবেন 

  • নিয়মিত ব্যায়াম করুন 
  • বিছানার সময় এবং জেগে উঠতে সময় সেট করুন 
  • আরামদায়ক বিছানা ব্যবহার করুন 
  • বেডটাইমের চার ঘন্টা আগে ভারী মশলা এবং শক্তিশালী খাবার খাবেন না
  • বেডটাইমের ছয় ঘন্টা আগে ক্যাফিন ব্যবহার করার চেষ্টা করুন
  • বেডটাইমের চার ঘন্টা আগে অ্যালকোহল এড়ান এবং ধূমপান করুন 
ট্যাগ : #worldsleepday #medicircle #editorspick #sleep #worldsleepsociety

লেখক সম্পর্কিত


ডঃ রতি পরওয়ানি

ডঃ রতি পরওয়ানি একজন প্র্যাক্টিজিং প্রফেশনাল BHMS ডাক্তার যার মেডিকেল ক্ষেত্রে 8 বছরের অভিজ্ঞতা রয়েছে. প্রতিটি রোগীর প্রতি তার দৃষ্টিকোণ হল উচ্চ মানের অনুশীলন সহ সবচেয়ে বেশি পেশাদার. তিনি তার লেখার দক্ষতা প্রতিপালন করেছেন এবং এটিকে তার পেশাদারতার জন্য একটি সম্পত্তি হিসাবে প্রমাণিত করেছেন. তার বিষয়বস্তু লেখার অভিজ্ঞতা রয়েছে এবং তার লেখার বৈজ্ঞানিক এবং বৈজ্ঞানিক-ভিত্তিক পছন্দ করে.

সম্পর্কিত গল্পগুলি

লোড হচ্ছে অনুগ্রহ করে একটু অপেক্ষা করুন...
-বিজ্ঞাপন-


এখন ট্রেন্ডিং

প্রধানমন্ত্রী আজকে দেশকে সম্বোধন করে, বিনামূল্যে টীকা ঘোষণা করেজুন 07, 2021
কেন ইনহেলাররা অ্যাস্থমার চিকিৎসার জন্য সেরা, ডঃ অনিল সিঙ্গল দ্বারা ভালোভাবে বর্ণনা করা হয়েছেমে 12, 2021
ডঃ রোহন পালশেতকর ভারতের মাতৃত্বপূর্ণ মৃত্যুর হার এবং উন্নতি সম্পর্কে তার অমূল্য অন্তর্দৃষ্টি ভাগ করেছেন এপ্রিল 29, 2021
চুক্তিমূলক পরামর্শ প্রাপ্ত যে কোনও টিনেজ মেয়ের প্রতি একটি অ-বিচারমূলক মনোভাব গ্রহণ করা গুরুত্বপূর্ণ, ডঃ টীনা ত্রিবেদী, প্রবস্টেট্রিশিয়ান এবং স্ত্রীত্ববিদকে পরামর্শ দেয়এপ্রিল 16, 2021
রোগের 80% মানসিক ব্যাপার যার অর্থ তাদের মনে মূল রয়েছে এবং এখানে হোমিওপ্যাথির পদক্ষেপ - এটি মনের মধ্যে কারণটি খুঁজে বের করে শারীরিক রোগের সমাধান করে - ডঃ সঙ্কেত ধুরি, পরামর্শদাতা হোমিওপ্যাথ এপ্রিল 14, 2021
একজন স্বাস্থ্যসেবা উদ্যোক্তার ভবিষ্যতের দৃষ্টিভঙ্গি: শ্যাত্তো রাহা, সিইও এবং মাইহেলথকেয়ার প্রতিষ্ঠাতাএপ্রিল 12, 2021
সাহের মেহদি, সুস্থ বিজ্ঞানী এবং প্রধান বৈজ্ঞানিক স্বাস্থ্যসেবা সম্পর্কে আরও সমতুল্য এবং পৌঁছানো যায় এমন দিকগুলি সম্পর্কে কথা বলেছেনএপ্রিল 10, 2021
ডক্টর শিল্পা জসুভাই, ক্লিনিকাল সাইকোলজিস্ট দ্বারা ব্যাখ্যা করা শিশুদের অটিজমের সমাধান করার জন্য বিভিন্ন ধরনের থেরাপিএপ্রিল 09, 2021
এলোপ্যাথিক এবং হোমিওপ্যাথিক ওষুধ একসাথে নেওয়া উচিত নয় যে ডঃ সুনিল মেহরা, হোমিওপ্যাথ কনসালটেন্টএপ্রিল 08, 2021
হোমিওপ্যাথিক ওষুধের আকর্ষণ হল এটি প্রচলিত ওষুধের সাথে নেওয়া যেতে পারে - ডঃ শ্রুতি শ্রীধর, কনসাল্টিং হোমিওপ্যাথ এপ্রিল 08, 2021
ডিসোসিয়েটিভ আইডেন্টিটি ডিসঅর্ডার এবং সংযুক্ত ধারণাগুলি ডঃ বিনোদ কুমার, সাইকিয়াট্রিস্ট এবং হেড অফ এমপাওয়ার দ্বারা ব্যাখ্যা করা হয়েছে - দ্য সেন্টার (ব্যাঙ্গালোর) এপ্রিল 07, 2021
ডা. শিল্পা জসুভাই, ক্লিনিকাল সাইকোলজিস্ট দ্বারা ব্যাখ্যা করা ডিসোসিয়েটিভ আইডেন্টিটি ডিসঅর্ডারএপ্রিল 05, 2021
সেহাত কি বাত, করিশ্মা কে সাথ- এপিসোড 6 স্বাস্থ্যকর আহার যা থাইরয়েড রোগীদের সাহায্য করতে পারে এপ্রিল 03, 2021
কোকিলাবেন ধীরুভাই অম্বানি হাসপাতালে কনসালটেন্ট উরুনকোলজিস্ট এবং রোবোটিক সার্জন দ্বারা কিডনি হেলথের উপর গুরুত্বপূর্ণ পয়েন্টারএপ্রিল 01, 2021
ডঃ বৈশাল কেনিয়া, অপথলমোলজিস্ট তাদের ধরন এবং গভীরতার উপর নির্ভর করে গ্লকোমার চিকিৎসার জন্য উপলব্ধ বিভিন্ন সম্ভাবনাগুলি সম্পর্কে কথা বলেছেনমার্চ 30, 2021
লিম্ফেডেমার চিকিৎসায় আহারের কোনও নির্দিষ্ট ভূমিকা নেই কিন্তু ক্যালোরি, নমনীয় এবং দীর্ঘ চেইন ফ্যাটি অ্যাসিড নিয়ন্ত্রণ করা উচিত যে ডঃ রমণী সিভি বলেমার্চ 30, 2021
ডঃ কিরণ চন্দ্র পাত্রো, বরিষ্ঠ নেফ্রোলজিস্ট ডায়ালিসিস সম্পর্কে অস্থায়ী প্রক্রিয়া হিসাবে কথা বলেছেন এবং রেনাল ডিসফাংশনের রোগীদের জন্য স্থায়ী চিকিৎসা নয়মার্চ 30, 2021
তিনটি নতুন ক্রনিক কিডনি রোগের মধ্যে দুজন রোগী ডায়াবেটিস বা হাইপারটেনশন তথ্য পেয়েছেন ডঃ শ্রীহর্ষ হরিনাথমার্চ 30, 2021
গ্লকোমা চিকিৎসা: ওষুধ বা সার্জারি? ডঃ প্রণয় কাপডিয়া, চেয়ারম্যান এবং মেডিকেল ডিরেক্টর অফ কাপাডিয়া আই কেয়ার থেকে একটি মূল্যবান পরামর্শমার্চ 25, 2021
ডঃ শ্রদ্ধা সতব, পরামর্শদাতা অপথলমোলজিস্ট সুপারিশ করেন যে 40 এর পরে সবাইকে নিয়মিত ব্যবধানে সম্পূর্ণ আই চেকআপ করতে হবেমার্চ 25, 2021